জটিলতায় যুক্ত করা – সিটিই ক্লায়েন্টে পাওয়া গেছে “কোনও মাথার আঘাতের অনুপস্থিতি”

আন্তর্জাতিক জার্নাল অফ প্যাথলজি অ্যান্ড মেডিকেল রিসার্চের সর্বাধিক সাম্প্রতিক সংস্করণে একটি আকর্ষণীয় সংক্ষিপ্ত নিবন্ধ প্রকাশিত হয়েছিল যা ডায়াগনিং করে যা বিশ্বাস করা হয় দীর্ঘস্থায়ী ট্রমাজনিত এনসেফালোপ্যাথি থাকা একজন ব্যক্তির প্রথম পরিচিত কেস যার সমঝোতার ইতিহাস ছিল না।

নিবন্ধে, “দীর্ঘস্থায়ী ট্রমাজনিত এনসেফালোপ্যাথির মতো নিউরোপ্যাথোলজিকাল অনুসন্ধানগুলি ট্রমার ইতিহাস ব্যতীত” শিরোনামে তাঁর ঘুমের মধ্যে মৃত অবস্থায় পাওয়া 45 বছর বয়সী ব্যক্তি তাঁর মস্তিষ্কের পোস্ট মর্টেম বিশ্লেষণ করেছিলেন এবং সিটিইর মতো পরিবর্তনগুলি প্রকাশিত হয়েছিল। এটি গবেষকদের কাছে লক্ষণীয় ছিল কারণ ক্লায়েন্টের মাথার ট্রমাটির কোনও পরিচিত ইতিহাস ছিল না। লেখকরা নিম্নলিখিত হিসাবে নোট

আমাদের জ্ঞানের কাছে, ইতিহাসের আঘাতজনিত মস্তিষ্কের আঘাতের অভাবে সিটিই-এমএনডি-র নিউরোপ্যাথোলজিকাল বৈশিষ্ট্যযুক্ত ক্লায়েন্টের এটি প্রথম বিবরণ। মজার বিষয় হল, কর্টিকাল তাউ প্যাথলজি সত্ত্বেও, আমাদের ক্লায়েন্ট কখনই জ্ঞানীয় দুর্বলতা প্রদর্শন করেনি, যা অনুমানমূলকভাবে মাইনার্টের নিউক্লিয়াস বেসালিসের আপেক্ষিক স্পারিং দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে। এটি সিটিইর প্যাথোজেনেসিস এবং প্যাথোফিজিওলজির আশেপাশের অনিশ্চয়তা হাইলাইট করে এবং ট্রমাটির কার্যকারক ভূমিকাটি ব্যাখ্যা করার জন্য আরও বিস্তৃত অধ্যয়নের প্রয়োজনীয়তার উপর নজর রাখে। তবুও, আমাদের কেস রিপোর্টে বেশ কয়েকটি প্রয়োজনীয় সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, ট্রমা ইতিহাসের অভাব কেবল রোগীর অংশীদার এবং প্রাথমিক জীবনের সাবকনকুসিভ আঘাতগুলি পুরোপুরি বাদ দেওয়া যায় না। একক রোগীর ফলাফল থেকে উপসংহার আঁকার অন্তর্নিহিত সীমাবদ্ধতাও রয়েছে।

আজ অবধি, পুনরাবৃত্তিমূলক আঘাতজনিত মস্তিষ্কের আঘাতটি কোনও নিউরোপ্যাথোলজিকাল পরিবর্তনের সাথে জড়িত বলে প্রমাণিত হয়েছে, একা সিটিই, -সিটিই এবং অন্য নিউরোডিজেনারেটিভ রোগের সাথে, বা নন -সিটিই নিউরোডিজেনারেশন সহ। যেহেতু সিটিই একটি পোস্টমর্টেম ডায়াগনোসিস, তাই বেশিরভাগ নমুনা পরিবার দ্বারা উল্লিখিত লক্ষণীয় ব্যক্তিদের মস্তিষ্ক থেকে এসেছে; এই ব্যক্তিরা কিছু ধরণের নিউরোপ্যাথোলজি প্রদর্শন করার সম্ভাবনা অনেক বেশি এইভাবে একটি নির্বাচন পক্ষপাত প্রবর্তন করে। আমাদের কেস এই জটিলতাটিকে পর্যবেক্ষণ করে যে সিটিই-র মতো পরিবর্তনগুলি মাথার কোনও আঘাতের অভাবে ঘটতে পারে; সন্দেহ কাস্টিং যে ট্রমা সর্বদা প্ররোচিত এটিওলজিকাল ফ্যাক্টর। ভবিষ্যতের অধ্যয়নগুলি সিটিই-র মতো প্যাথলজি অ-সংঘবদ্ধ ক্লায়েন্টের জনসংখ্যায় প্রচলিত কিনা তা মূল্যায়ন করা উচিত।

সম্পূর্ণ সংক্ষিপ্ত নিবন্ধটি এখানে পাওয়া যাবে।

এই শেয়ার করুন:
টুইটার
ফেসবুক

এটার মত:
লোডিং মত …

সম্পর্কিত

হ্যাঁ সিটিই লিভিংমায় 20, 2022in “সুরক্ষা স্টাডিজ” এ নির্ণয় করা যেতে পারে
নতুন গবেষণায় হিটগুলি খুঁজে পাওয়া যায় না, সম্মতি নয়, 19, 2018 ইন “সুরক্ষা স্টাডিজ” সিটিজান।
অধ্যয়ন – স্টেরয়েড ব্যবহার খারাপ আঘাতজনিত মস্তিষ্কের আঘাতজনিত 26, 2016 ইন “ডোপিং” এর সাথে যুক্ত

Categories:

No Responses

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.